রংপুর বিভাগ

পীরগঞ্জে এক আদিবাসী পরিবার সমাজচ্যুত

বখতিয়ার রহমান, পীরগঞ্জ( রংপুর) ঃ রংপুরের পীরগঞ্জে সার্লিস বেঠকে উপস্থিত না হওয়ায় আদিবাসী সম্প্রদায়ের এক পরিবারকে সমাজচ্যুত করা হয়েছে । সে সঙ্গে সমাজচ্যুত পরিবারটির সঙ্গে কেউ কথা বললে তার ১ হাজার টাকা জরিমানারও সিদ্ধান্ত নেয়া হয়েছে । এ ঘটনা ঘটে উপজেলার চৈত্রকোল ইউনিয়নের আদীবাসী পল্লী চককৃষ্ণপুর গ্রামে।
একাধিক সুত্র জানায়, চককৃষ্ণপুর গ্রামের অসহায় রিমি হাঁসদার ৪ সদস্যের একটি সংসার । স্ত্রী গৃহিনি, ছেলে সদ্য সমাপ্ত জেএসসি পরীক্ষার্থী ছিল এবং মেয়ে পিএসসি পরীক্ষা দিচ্ছে । সাম্প্রতিক সময়ে আদীবাসী এক পরিবারের সঙ্গে একটা তুচ্ছ ঘটনা নিয়ে রিমি হাসদার বিরোধের সৃষ্টি হয় । এ বিরোধকে কেন্দ্র করে ১ সপ্তাহ পুর্বে আদিবাসীদের গোপিন মরমুর নেতৃত্বে চককৃষ্ণপুর গ্রামে এক সার্লিস বসে । কিন্তু রিমি হাসদা ভয়ে সে সার্লিসে অনুপস্থিত থাকে । আর সার্লিসে অনুপস্থি থাকার কারনে সার্লিসের মাতববর গন এক সিদ্ধান্তে রিমি হাসদাকে সমাজচ্যুত ও তার সাথে কেউ দেখা করলে তার ১ হাজার টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহন করে । এদিকে এ সিদ্ধান্তের কারনে রিমির হাসদার পরিবার স্বাভাবিক জীবন যাপনে ও প্রার্থনালয়ে যেতে বাধাগ্রস্থ হচ্ছে । পরিবারটি হয়ে পড়েছে আতংকগ্রস্থ ।
এ ব্যাপারে রিমির হাসদার মতে সার্লিসে পক্ষপাতিত্ব হতো বলে তিনি সার্লিসে যাননি ।
সার্লিসের মাতব্বর গোপিন মরমু জানায়, গ্রামের দশের নির্দেশ উপেক্ষা করায় তাকে এবং তার পরিবারকে একঘরে করা হয়েছে।
এ ব্যাপারে পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সরেস চন্দ্র বলেন, বিষয়টি অবগত নই, কেউ অভিযোগ করলে ব্যবস্থা নেয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা টিএমএ মমিন বলেন, সংশ্লিষ্ট চেয়ারম্যান ও সমাজ সেবা কর্মকর্তার সঙ্গে কথা বলে দ্রত ব্যবস্থা নেয়া হবে।