আজকের সেরা সংবাদ

পাসপোর্ট ভেরিফিকেশন তথ্য এখন এসএমএসে

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে পাসপোর্ট ও সরকারি চাকরির ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন তথ্য। রোববার (১লা ডিসেম্বর) থেকে ঢাকা রেঞ্জের ১৩ জেলায় এই সেবা চালু হচ্ছে। এতে সাধারণ মানুষের হয়রানি কমবে বলে আশা করা যাচ্ছে। দীর্ঘদিন ধরে পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশন নিয়ে হয়রানির অভিযোগ থাকলেও এর তেমন কোনো সমাধান মেলেনি। তবে এবার পুলিশ ভেরিফিকেশনের ক্ষেত্রে নতুন এই পদ্ধতিকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

ডিজিটাল সুবিধার বিষয়ে ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন সরদার জানান, ঢাকা রেঞ্জের ১৩ জেলায় (ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর ও শরীয়তপুর) পাসপোর্টসহ অন্যান্য প্রয়োজনে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদনকারীরা তদন্ত কার্যক্রম শুরুর সঙ্গে সঙ্গে মুঠোফোনে তা জানতে পারবেন। একই সঙ্গে তদন্ত কর্মকর্তাও জেনে যাবেন তার কাছে আসা আবেদনকারীর মোবাইল নম্বরসহ অন্যান্য তথ্য। উল্লেখ্য, এক মাস আগে চট্টগ্রাম মহানগরীতে চালু হয়েছে এ ব্যবস্থা।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মাহাবুবর রহমান বলেন, পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন ও বিভিন্ন বিষয়ে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনেকেই আবেদন করেন। অনেক ক্ষেত্রে দেখা গেছে, দ্রুততম সময়ে যাচাইয়ের কাজটি সম্পন্ন হলেও আবেদনকারী তা জানতে পারেন না। ফলে অনেকেই মনে করেন পুলিশ ক্লিয়ারেন্স কিংবা ভেরিফিকেশন করতে বিলম্ব হচ্ছে। আবেদনকারীদের সুবিধার্থে চট্টগ্রাম নগর পুলিশের বিশেষ শাখা থেকে এসএমএস সেবা চালু হয়েছে।

SHARE