রাজনীতি

নিরপেক্ষ নির্বাচনের ন্যূনতম পরিবেশ এখন পর্যন্ত নেই : মওদুুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সরকারের ইশারায় সারাদেশে বিরোধীদলের নেতা-কর্মীদেরকে পুলিশ এখনও গ্রেফতার করছে। নিরপেক্ষ নির্বাচনের ন্যূনতম পরিবেশ এখন পর্যন্ত নেই। সোমবার দুপুরে নোয়াখালীর কোম্পানীগঞ্জের সিরাজপুর ইউনিয়নের মানিকপুরে নিজ বাড়িতে স্থানীয় গণমাধ্যম কর্মীদেরকে এসব কথা বলেন তিনি।

এসময় তিনি আরও বলেন, নির্বাচনের পরিবেশ যদি ভালো থাকে তাহলে ধানের শীষের প্রার্থীরা বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করবে। সারাদেশে গ্রামে গ্রামে ধানের শীষের জোয়ার উঠেছে। ধানের শীষের যে জোয়ার উঠেছে এ জোয়ার ঠেকানো যাবে না।

মওদুদ আহমদ বলেন, যেখানে গ্রহণযোগ্য প্রার্থী জেতার সম্ভাবনা আছে এধরনের প্রার্থীকে আমরা সেখানে অগ্রাধিকার দেব। প্রার্থীর যোগ্যতা এবং জনপ্রিয়তার ওপর নির্ভর করবে। আমাদের দলের প্রার্থীর চেয়ে যদি জোটের প্রার্থীর গ্রহণযোগ্যতা বেশি হয়, তাহলে আমরা সেখানে তাকে অগ্রাধিকার দেব।

তিনি আরও বলেন, আমরা বরাবরই বলে আসছি, সরকার চায়নি বিরোধীদল নির্বাচনে অংশগ্রহণ করুক। সে জন্য সরকার এখনও সমস্ত প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। আমাদের একটি দাবিও সরকার মানেনি। বরং নির্বাচনে যাতে আমরা অংশগ্রহণ না করি, সেজন্য এখন পর্যন্ত গ্রেফতার অভিযান অব্যাহত রেখেছে।  নির্বাচনের দিন যারা এজেন্ট হতে পারে এধরনের নেতবৃন্দদেরকে পুলিশ গ্রেফতার করছে। তাদেরকে বাড়ি ঘরে থাকতে দিচ্ছে না।

বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, এত বৃহৎ একটি সংখ্যার প্রার্থীতা নির্বাচন কমিশন বাতিল ঘোষণা করছে। আমরা সব সময় বলে আসছি নির্বাচন কমিশন এবং সরকার একই লক্ষ্যে কাজ করছে। তাদের লক্ষ্য একটাই, সেটা হল বিরোধীদলবিহীন নির্বাচন করা। নির্বাচন কমিশন সরকারের সে লক্ষ্য বাস্তবায়ন করার জন্য কাজ করে যাচ্ছে। আমরা অবশ্যই এ প্রার্থীতা বাতিলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করব।