হেড লাইন

ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী, উষ্ণ অভ্যর্থনা

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং আজ সকালে চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা পৌঁছেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানান। এসময় উষ্ণ অভ্যর্থনা গ্রহণ করেন লোটে শেরিং। প্রসঙ্গত, ভুটানের প্রধানমন্ত্রী ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র ছিলেন। ডাক্তারি পড়া শেষে ভুটানে ফিরে রাজনীতিতে যোগ দেন। খুব কম সময়েই নিজের যোগ্যতাবলে গত নির্বাচনে প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি।

প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর এটিই তার প্রথম ঢাকা সফর। লোটে শেরিং ও তার সফরসঙ্গীদের বহনকারী রয়্যাল ভুটান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট আজ সকাল ৮টা ১৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এসময় একটি শিশু তাকে ফুলের তোড়া উপহার দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বাংলাদেশে স্বাগত জানান। পরে দুই প্রধানমন্ত্রী অস্থায়ীভাবে স্থাপিত সালাম গ্রহণ মঞ্চের দিকে এগিয়ে যান। সেখানে ভুটানের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার ও রাষ্ট্রীয় সালাম প্রদান করা হয়। বেজে ওঠে দুই দেশের জাতীয় সংগীত। পরে সেখান থেকে লোটে শেরিং ও তার সফরসঙ্গীদেরকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে নিয়ে যাওয়া হয়। সফরকালে তাদের এই হোটেলেই অবস্থান করার কথা রয়েছে।

লোটে শেরিংয়ের এই সফর অনুষ্ঠিত হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণের প্রেক্ষিতে। সফরে দ্বিপক্ষীয় বাণিজ্য, অভ্যন্তরীণ নদীপথ, স্বাস্থ্য ও কৃষিখাতে সহযোগিত বৃদ্ধি নিয়ে আলোচনা করবেন দু’দেশের সরকার প্রধান।