খেলাধুলা

জোড়া আঘাতে ব্রাভো-হোপকে ফেরালেন মাশরাফি

মিরপুরে বাংলাদেশের চিন্তার কারণ হয়ে উঠছিল শাই হোপ ও ড্যারেন ব্রাভোর জুটিটি। রানরেট নিয়ন্ত্রণ করা গেলেও এই দুজন ক্রমেই ক্রিজে শিকড় গেড়ে বসছিলেন। অবশেষে দুইজনকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দিলেন মাশরাফি বিন মুর্তজা। প্রথমে ব্রাভোকে ফেরান তামিম ইকবালের দুর্দান্ত এক ক্যাচে পরিণত করে। তারপর হোপকে ফেরান মেহেদী হাসান মিরাজের তালুবন্দি করে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২৬ ওভারে ৩ উইকেটে ৮৪ রান। ব্যাট করছেন মারলন স্যামুয়েলস (৩*) ও শিমরন হেটমেয়ার (৫*)।

শুরু থেকেই নিয়ন্ত্রিত বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে বেঁধে রেখেছে বাংলাদেশ। কিন্তু উইকেটে জমাট হয়ে থেকে পাল্টা প্রতিরোধও গড়ছিলেন হোপ ও ব্রাভো। দুইজনের জুটিতে টাইগার বোলারদের চোখ রাঙানি ভালোই সামাল দিচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে এই জুটি ভেঙে যায় ২১তম ওভারের চতুর্থ বলে।

মাশরাফির চতুর্থ ওভারের চতুর্থ বলটি ব্রাভো (১৯) তুলে মারেন। কিন্তু বল ব্যাটের বাইরের কানায় লেগে আকাশে উঠে যায়। অনেক দূর থেকে দৌড়ে এসে এক্সট্রা কাভার অঞ্চলে বলটিকে দুর্দান্ত ক্যাচে পরিণত করেন ইনজুরি থেকে ফেরা তামিম। পতন ঘটে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় উইকেটের।

এর আগে অবশ্য দুইবার জীবন পেয়েছিলেন ব্রাভো। একবার দিয়েছিলেন আরিফুল হক। অন্যবার মুশফিকুর রহীম। মোস্তাফিজুর রহমানের বলে ব্যক্তিগত ১৩ রানে ড্যারেন ব্রাভোর সহজ ক্যাচ ছেড়েছিলেন আরিফুল। পাঁচ ওভার পর রুবেল হোসেনের বলে জীবন পান ব্রাভো। রুবেলের বলে খোঁচা দিতে ক্যাচ তুলে দিয়েছেন তিনি। তবে সে বল তালুবন্দি করতে পারেননি মুশফিক।

আর এক ওভার বাদ দিয়ে নিজের ষষ্ঠ ওভারে তৃতীয় বলে হোপকে মিরাজের ক্যাচে পরিণত করে তিনি। আউট হওয়ার আগে ৪৩ রান করেছেন হোপ।

এর আগে দলীয় ২৯ রানের মাথায় প্রথম উইকেট হারায় ক্যারিবীয়রা। কিয়েরন পাওয়েলকে রুবেলের ক্যাচে পরিণত করে সাজঘরে পাঠান সাকিব।