অর্থনীতি

জেনে নিন, সর্বশেষ পেঁয়াজের বাজার দর

ঝাঁজ কমছেনা কিছুতেই। ঝাঁজে চোখের পানি না পরলেও দামে আপনার চোখের পানি পরছে নিশ্চই। বলছিলাম পেঁয়াজের কথা। আমাদের দেশে সাধারণত কোন সমস্যা হলে মাথা কেটে ফেলার মত কথা বার্তাই বেশি হয়। তেমনি হয়েছে পেয়াজের বেলাও। সমস্যা সমাধান না করে পেঁয়াজ বর্জনের কথা বলা হচ্ছে। সে যাই হোক চলুন নিত্য প্রয়োজনীয় এই পণ্যের সর্বশেষ বাজার দর জেনে নেই।

বাজার ঘুরে দেখা যায়, দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ২৪০-২৫০ টাকায়। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০-২৩০ টাকা দরে। পাইকারি বাজারে দেশি ও আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি ১৫০-২২০ টাকায় বিক্রি হয়েছে। পেঁয়াজ সম্পর্কে একাধিক মন্ত্রণালয় বলছে সিন্ডিকেটের কারসাজিতে দাম বেড়েছে।

এদিকে, হিলি স্থলবন্দরে খোঁজ নিয়ে জানা যায়, দুদিন আগেও মিয়ানমার বাদে অন্যান্য দেশ থেকে আমদানীকৃত পেঁয়াজ পাইকারিতে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গতকাল সেটি কমে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫০ টাকায়, যা দুদিন আগেও বিক্রি হয়েছে ১৬৫ টাকা কেজি দরে। তবে বাজারে এখনো অপেক্ষাকৃত বেশি দামে বিক্রি হচ্ছে মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ। এ ধরনের প্রতি কেজি পেঁয়াজ ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। আর প্রতি কেজি পাতা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

SHARE