শিক্ষাঙ্গন

জাবিতে তিন ছাত্রকে সাময়িক বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম বর্ষের তিন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাঁদের অপরাধ, তাঁরা চার শিক্ষার্থীকে মারধর করেছেন। এ ঘটনায় অধিকতর তদন্তের জন্য চার সদস্যের উচ্চতর কমিটি গঠন করা হয়েছে।

সাময়িক বহিষ্কার হওয়া তিন শিক্ষার্থী হলেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সোয়ান, প্রত্নতত্ত্ব বিভাগের মাহিদ ও মার্কেটিং বিভাগের আহসানুজ্জামান শাওন। তাঁরা সবাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্র।

আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘গত শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সিন্ডিকেটের সভায় এই সিদ্ধান্ত হয়।’

প্রক্টর কার্যালয় সূত্র জানায়, ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় সহপাঠীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় অর্থনীতি বিভাগের চার শিক্ষার্থীকে মারধর করেন অভিযুক্ত শিক্ষার্থীরা। এতে এক ছাত্রীসহ তিনজন গুরুতর আহত হন। ঘটনায় পরদিন অভিযুক্ত লোকজনের শাস্তি চেয়ে প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন মারধরের শিকার শিক্ষার্থীরা। এরপর প্রক্টরিয়াল বডি প্রাথমিক তদন্ত শেষে অভিযুক্ত ছাত্রদের শাস্তির সুপারিশ করে ডিসিপ্লিনারি বোর্ডে পাঠায়। গতকাল শুক্রবার ডিসিপ্লিনারি বোর্ডের সুপারিশ সিন্ডিকেটে অনুমোদিত হয়।