আর্ন্তজাতিক

জরিমানার পরও প্রতিদিন হেলমেট ছাড়া নামেন এই ব্যক্তি, কেন?


হেলমেট না পরে মোটরসাইকেল নিয়ে বারবার রাস্তায় বের হন জাকির মামুন নামের এক ব্যক্তি। আর প্রতিবারই জরিমানা গুনতে হয় তাকে।

এত জরিমানা সত্ত্বেও পর দিনই আবার হেলমেট ছাড়া মোটরসাইকেল নিয়ে রাস্তায় বের হন তিনি।

কিন্তু এমন কাণ্ডে কোনোই দোষ নেই জাকির মামুনের। কারণ ইচ্ছা থাকা সত্ত্বেও তিনি হেলমেট পরতে পারেন না। এর কারণ মাথা অতিরিক্ত বড় হওয়ায় কোনো হেলমেট পরতে পারেন না জাকির মামুন।

এমন বিপাকে পড়েছেন ভারতের গুজরাটের বাসিন্দা জাকির মামুন।

ভারতের এক সংবাদমাধ্যম জানিয়েছে, জাকির মামুনের এ সমস্যার কথা এতদিন ঠিক বুঝতে পারছিলেন না দেশটির ট্রাফিক পুলিশ। বারবার নিজের অপারগতার বিষয়টি বলার পরও জরিমানা দিতে হয়েছে তাকে।

তবে সম্প্রতি একই সমস্যায় পড়ে বিষয়টি পুলিশকে বোঝাতে সক্ষম হন তিনি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, হেলমেট পরে বের না হওয়ায় তার জরিমানা করে এক ট্রাফিক পুলিশ। এর পরই নিজের সমস্যার কথা ট্রাফিক কর্মীদের বুঝিয়ে বলেন জাকির, যা শুনে তাজ্জব হয়ে যান পুলিশ কর্মীরা। শেষমেশ জাকিরের কাছ থেকে জরিমানার টাকা নেয়নি ওই পুলিশ কর্মকর্তা।

এ বিষয়ে ওই পুলিশ কর্মকর্তা বলেন, ‘একেবারেই ভিন্ন এক সমস্যায় পড়েছে জাকির। প্রথমে তার জরিমানা করা হলেও পরে তার টাকা ফিরিয়ে দিই। ওই ব্যক্তির কাছে সব কাগজপত্রও ছিল। শুধু হেলমেট পরা ছিল না, যা তিনি চাইলেও পারতেন না।’

এ বিষয়ে জাকির বলেন, ‘রাস্তায় আইন মেনেই মোটরসাইকেল চালাই আমি। লাইসেন্স থেকে শুরু করে সব বৈধ কাগজপত্র আছে আমার কাছে। শুধু হেলমেট পরি না। এ সমস্যা সমাধানে বিভিন্ন দোকানে আমি গিয়েছি। কিন্তু কোনো হেলমেটই আমার মাথায় ঢোকে না। ’

সূত্র: এইসময়