আজকের সেরা সংবাদ

চারটি আসনে বিএনপির সবার মনোনয়ন বাতিল

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চারটি আসনে বিএনপির সব প্রার্থীরই মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা। বিএনপির প্রার্থীশুন্য আসনগুলো হলো-বগুড়া-৭, ঢাকা-১, শেরপুর-১, মানিকগঞ্জ-২। কিন্তু সবার প্রার্থিতা বাতিল হয়ে যাওয়ায় একই আসনে একাধিক জনকে মনোনয়ন দেওয়ার যে কৌশল নিয়েছিল বিএনপি সেটি কার্যত ব্যর্থ হলো।

কোনো প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হলেও যেন শেষ পর্যন্ত ওই আসনে যেন ধানের শীষের প্রার্থী টিকে থাকে তার জন্যে একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিয়েছিল বিএনপি। এই কৌশলের কথা দলটির শীর্ষ পর্যায় থেকে স্বীকারও করে নেওয়া হয়েছিল।

বগুড়া-৭ ঢাকা-১, মানিকগঞ্জ-২, শেরপুর-১ আসনে বিএনপি যাদের যাদেরকে মনোনয়ন দিয়েছিলেন আজ তাদের সবার মনোনয়ন বাতিল হয়েছে। এর মধ্যে বগুড়া-৭ আসনে দলটির চেয়ারপারসন খালেদা জিয়া নিজে প্রার্থী ছিলেন।

দণ্ডিত ব্যক্তিরা প্রার্থী হতে পারবে না বলে সম্প্রতি শীর্ষ আদালত এক রায়ের পর্যবেক্ষণে জানানোর পরই খালেদার প্রার্থিতা বাতিলের ব্যাপারটি প্রায় নিশ্চিত ছিল। দুর্নীতির অভিযোগে দুটি মামলায় ১০ বছর ও সাত বছরের কারাদণ্ড নিয়ে তিন বারের সাবেক এই প্রধানমন্ত্রী গত ৮ ফেব্রুয়ারি থেকে সাজা খাটছেন।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা আগামী ৩, ৪ ও ৫ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। আপিলের ওপর শুনানি হবে ৬, ৭ ও ৮ ডিসেম্বর।