আর্ন্তজাতিক

গোলান মালভূমি নিয়ে ইসরায়েলকে সতর্ক করল রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশ ইসরায়েলের পক্ষ থেকে গোলান মালভূমির ভৌগোলিক কাঠামোয় পরিবর্তন আনার যেকোনো প্রচেষ্টার বিরোধী।

তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদন ছাড়া গোলান মালভূমিকে স্থায়ীভাবে ইসরায়েলের অংশ করার প্রচেষ্টা হবে এই পরিষদের প্রস্তাবের সরাসরি লঙ্ঘন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়া-ইসরায়েল সীমান্তবর্তী গোলান মালভূমি সম্পর্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সুস্পষ্ট প্রস্তাব রয়েছে।

গত সোমবার ইসরায়েল অধিকৃত গোলান মালভূমি পরিদর্শন করেন নেতানিয়াহু (কালো জামা সাদা চুল)ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত সোমবার দম্ভোক্তি করেছিলেন, গোলান মালভূমি থেকে তেল আবিব কখনো সরে যাবে না। অধিকৃত গোলান মালভূমি সফরে গিয়ে তিনি ওই হুঁশিয়ারি দেন।

তিনি আরও বলেন, গোলান মালভূমির ওপর ইসরায়েলের দখলদারিত্বকে বিশ্ব সমাজের স্বীকৃতি দেয়া উচিত।

ইসরায়েল ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরিয়ার গোলান মালভূমির প্রায় এক হাজার ২০০ বর্গকিলোমিটার এলাকা দখল করে নেয়। কিছুদিন পর তেল আবিব এই সবুজ শ্যামল প্রান্তরকে নিজের ভূখণ্ডের অন্তর্গত বলে ঘোষণা করে। আন্তর্জাতিক সমাজ কখনোই এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে এই ভূখণ্ডকে ‘ইসরায়েল অধিকৃত গোলান’ বলে উল্লেখ করা হয়েছে।