লাইফস্টাইল

কেন সঠিক মাপের জুতো পরবেন

পায়ের জুতো হতে হবে জুতসই। সেরকমই জুতো বাছাই করা উচিৎ যাতে হাঁটতে বা দাঁড়াতে কোনও সমস্যা না হয়। আর তা না হলে শারীরিক নানা সমস্যা হতে পারে। বিশেষজ্ঞদের পরামর্শ আর জুতো কেনার কিছু টিপস জেনে নিন-

সুন্দর জুতো জোড়া
নতুন জুতো কেনার সময় লক্ষ রাখেন হবে যে, জুতোজোড়া সঠিক মাপের কি-না। শুধুমাত্র জুতোর সুন্দর রং আর চেহারা দেখেই কিনে ফেললে ভবিষ্যতে ভুগতে হতে পারে। বেশিরভাগ মানুষই এই ভুলটি করে থাকেন।

দুই তৃতীয়াংশ মানুষেরই জুতো বড়
জার্মানির পিএফআই গবেষণা প্রতিষ্ঠান ৫,২০০ মানুষের জুতোর মাপ সম্পর্কে একটি সমীক্ষা চালিয়েছিল। ফলাফলে বেরিয়ে এসেছে যে জার্মানির জনসংখ্যার দুই-তৃতীয়াংশ মানুষই বড় জুতো পরে।

নারী-পুরুষের একই অবস্থা
জুতো কেনার সময় পছন্দের মডেলের জুতো জোড়া পাওয়ার পর তারা সেভাবে খেয়ালই করেন না জুতো ঠিক মাপমতো পায়ে হয় কিনা, যদিও অনেকে না বুঝেই এই কাজটি করেন।

লম্বা এবং চওড়া
জুতো শুধু লম্বায় পায়ের মাপে হলে হবে না, চওড়ায়ও ঠিকভাবে ফিট হতে হবে। সঠিক মাপের জুতো না পরা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বড় জুতোতে আলাদা সোল লাগিয়ে পরলেও তেমন লাভ হয় না।

বড় জুতোর সমস্যা
পায়ের মাপের চেয়ে বড় জুতো পরলে হাঁটার সময় প্রতিটি ধাপেই তা টের পাওয়া যায় এবং আঙুলে নখের আঘাত বোঝা যায়। যার ফলে পায়ের পেশিতে টান লাগে।

টাইট জুতো
বেশি ছোট জুতোর চাপে আঙুলে অঙ্গ বিকৃতি ঘটতে পারে, তাছাড়া হাঁটতেও অসুবিধা হয়। কেননা সুন্দর করে হাঁটাতে মানুষের ব্যক্তিত্ব প্রকাশ পায়। হাই হিল সুন্দর পোশাকের সঙ্গে যে হাই হিল জুতো ভালো মানায় সে কথা যেমন সবারই জানা, তেমনি হাই হিল পরলে যে সমস্যা হয়, সে কথাও প্রায় সবাই জানে। কারণ বেশি উঁচু জুতো পরে হাঁটার সময় পায়ের চেয়ে শরীর সামনের দিকে খানিকটা এগিয়ে যায়। আর সে কারণেই মেরুদণ্ডের সমস্যা দেখা দেয়, যা ব্যথার কারণ হয়।

কিছু টিপস
সারাদিন যারা জুতো পরে থাকেন, তারা অবশ্যই বিকেল বেলা জুতো কিনবেন যখন পা সামান্য ফোলা থাকে। জুতো বিক্রি বা এ ব্যাপারে যারা বিশেষজ্ঞ, তাদের কাছ থেকে নিয়মিত জুতোর সঠিক মাপ নিয়ে নেবেন। কারণ পায়ের মাপ বদলে যায়। জুতো কেনার সময় নতুন জুতো পরে বেশ কিছুক্ষণ সময় নিয়ে ভালো করে হাঁটুন এবং লক্ষ রাখুন, জুতো যেন হয় আসল চামড়ার তৈরি।