খেলাধুলা

এবারের বিশ্বকাপে ৩০০ রানও নিরাপদ নয়!

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে শুরু হচ্ছে ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপের আসর। তার আগে ঘরের মাঠে পাকিস্তানের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে ইংল্যান্ড। আর সেএই সিরিজ দেখেই আগাম অনুমান করা হচ্ছে, এবারের বিশ্বকাপে নিরাপদ নয় ৩০০ রান।

ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ড বনাম পাকিস্তান সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে যায়। দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ৩৭৩ রান তোলে ইংল্যান্ড।পাহাড় প্রমাণ টার্গেট তাড়া করতে নেমে মাত্র ১২ রানের জন্য ম্যাচ হেরে যায় পাকিস্তান। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৬১ রানে ইনিংস থামে পাকিস্তানের।

দ্বিতীয় ওয়ান ডে’র পর তৃতীয় ওয়ান ডে’তে চোখ রাখা যাক। সিরিজের তৃতীয় ম্যাচেও ব্যাটিং বিস্ফোরণ। ৩৫৮ রানের পাহাড় খাড়া করেও ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ৩৫৮ রান তোলে পাকিস্তান। জবাবে ৫ ওভার বাকি থাকতেই ৪ উইকেট হারিয়ে ৩৫৯ রান তুলে নেয় ইংল্যান্ড। অর্থাৎ পাকিস্তানকে হারিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড।

উল্লেখ্য ঘরের মাঠে  এটি ইংল্যান্ডের সর্বোচ্চ রান তাড়া করে জয় এবং সব মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ সফল রান চেস। এর আগে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ৩৬০ রান তাড়া করতে নেমে ৮ বল বাকি থাকতে ৩৬৪ রান হাঁকিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতেছিল ইংল্যান্ড।