শিল্প সাহিত্য

এই বছর সাহিত্যে দুটি নোবেল পুরস্কার দেয়া হবে

এই বছর সাহিত্যে দুটি নোবেল পুরস্কার দেয়া হবে। গত বছর পুরস্কার প্রদান কমিটির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠায় সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা স্থগিত করা হয়।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নোবেল ফাউন্ডেশন জানায়, বোর্ড অব ডিরেক্টর্স মনে করে সুইডিশ একাডেমি যে পদক্ষেপ নিয়েছে এবং নিতে যাচ্ছে তা একাডেমিটির প্রতি মানুষের আস্থা ফিরিয়ে আনার একটি ভালো সুযোগ তৈরি করবে।

এই বিবৃতিতে বলা হয়, আগামী শরতে ২০১৮ ও ২০১৯ সালে সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। কাতার-ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা’য় প্রকাশিত একটি প্রতিবেদনে এসব কথা বলা হয়।

এর আগে ২০১৭ সালে যৌন হয়রানির বিষয়টি প্রথমবারের মতো সামনে এলে পুরস্কার প্রদানের দায়িত্ব থেকে সুইডিশ একাডেমিকে সরানোর হুমকি দেয় নোবেল ফাউন্ডেশন।

এরপর ২০১৮ সালের অক্টোবরে কবি এবং একাডেমির সাবেক সদস্য কাটারিনা ফ্রস্টেনসনের স্বামী জাঁ ক্লোদ আর্নল্টের বিরুদ্ধে দুটি ধর্ষণের অভিযোগ ওঠে। একটি তদন্তে বেরিয়ে আসে, ফ্রস্টেনসন বিভিন্ন অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের নাম প্রকাশ করেছেন। তিনি বিষয়টি অস্বীকার করলেও জানুয়ারিতে কমিটি ছেড়ে চলে যান।

সুইডিশ একাডেমি মে মাসে ঘোষণা করে, একাডেমির সদস্য কমে যাওয়ায় এবং এর প্রতি মানুষের আস্থা কমায় ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হবে না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪৩ সালের বাতিল হওয়ার পর গত বছর প্রথমবারের মতো সম্মানজনক পুরস্কারটি ঘোষণা করা হয়নি।