খেলাধুলা

ইংল্যান্ডকে ধসিয়ে দিচ্ছে ভারত

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এখন ইংল্যান্ডে অবস্থান করছে ভারত। আজ শুরু হওয়া চতুর্থ টেস্টের শুরুতেই ইংল্যান্ডের ব্যাটিংয়ে ধস নামিয়ে দিয়েছেন পেসার বুমরা।

তাহলে কি ভারত সিরিজে টিকে থাকছে? চতুর্থ টেস্টের সবেই প্রথম দিনের খেলা শুরু হওয়ায় এই উত্তরটা দেওয়া এখনই কঠিন। তবে সকাল থেকে যদি দিন কেমন যাবে এই আভাস পাওয়া যায়, তাহলে সিরিজে ফেরার ইঙ্গিতটাও পাওয়া যাচ্ছে ভারতের বোলিং দেখে। কারণ সাউদাম্পটন টেস্টের প্রথম দিনেই বল হাতে ইংলিশদের ব্যাটিং লাইনআপে ধস নামিয়ে দিয়েছে বিরাট কোহলির দল। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৬৯ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলেছে ইংলিশরা।

সাউদাম্পটনের ব্যাটিং কন্ডিশন দেখে টসে জিতে ব্যাটিং নিতে একবারও হয়তো ভাবেননি ইংলিশ অধিনায়ক জো রুট। কিন্তু ক্রিজে নেমে আসা-যাওয়ার মিছিলে নেমে পড়েন তিনি ও তাঁর দল। মূলত তাঁদের ব্যাটিং লাইন আপে ধসিয়ে দিয়েছেন জশপ্রীত বুমরা। তৃতীয় টেস্টের শেষ ইনিংসে পাঁচ উইকেট নেওয়া এ পেসার আজও নিয়েছেন দুই উইকেট। তাঁর জোড়া আঘাতেই মধ্যাহ্নভোজের আগেই ২৮ রান করতেই তিন উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। ব্যক্তিগত শূন্য ও দলীয় ১ রানেই বুমরার বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান কিটন জেনিংস। ৬ রান করে বুমরার বলে ক্যাচ তুলে সাঝঘরে ফিরেছেন জনি বেয়ারস্টোও। আর ইশান্ত শর্মা এলবিডব্লিউ করে ফিরিয়েছেন অধিনায়ক জো রুটকে। ইংলিশ অধিনায়কের সংগ্রহ মাত্র ৬ রান।

ওপেনার অ্যালিস্টার কুক ব্যাট হাতে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও দলীয় ৩৬ রানেই ফিরে যেতে হয় তাঁকে। ব্যক্তিগত ১৭ রানেই কোহলির হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন ইংলিশ এই ওপেনার। এরপর পঞ্জম উইকেট জুটিতে আশা দেখাচ্ছিলেন বেন স্টোকস ও জস বাটলার। দলীয় ৬৯ রানের সময় ব্যাক্তিগত ২১ রান করা বাটলারকে ফিরিয়ে ইংলিশদের শেষ আশাটা নিভিয়ে দিয়েছেন মোহাম্মদ শামি।

পাঁচ টেস্টের সিরিজে আপাতত ১-২ পিছিয়ে ভারত। সিরিজ জেতার আশা বাঁচিয়ে রাখতে হলে চতুর্থ টেস্ট জিতে ২-২ করতেই হবে তাঁদের।