আর্ন্তজাতিক

আসাম জুড়ে আতঙ্ক, ১৪৪ ধারা জারি

ভারতের আসাম রাজ্যে আজ সকালে প্রকাশিত হচ্ছে বিতর্কিত নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা। এ নিয়ে গোটা রাজ্য জুড়ে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। রাজ্য জুড়ে অশান্তি ছড়িয়ে পড়ার আশঙ্কায় আসামের বিভিন্ন স্থানে জারি হয়েছে হাই অ্যালার্ট।

এই নাগরিকপঞ্জি থেকে বাদ পড়েছেন ৪১ লাখ মানুষ, যাদের মধ্যে বহু হিন্দু ধর্মাবলম্বী রয়েছেন। তাই এসব বাদ পড়াদের অনেকেই ভারতীয় নাগরিক বলে মনে করছেন খোদ বিজেপি সরকারই। ফলে এই বিতর্কিত নাগরিক তালিকা নিয়ে দেশ জুড়ে অশান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে। সেকথা মাথায় রেখে মোতায়েন করা হয়েছে ৫১ কোম্পানি আধাসেনা। দিসপুরের রাজ্যে সচিবালয় ও বিধানসভা এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। এছাড়াও ভাঙাগড়, বসিষ্ঠ, হাতিগাঁও, সোনাপুরৃ-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা থেকে প্রকৃত ভারতীয়দের নাম বাদ যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আসু ও এআইইউডিএফ। পরিস্থিতির ওপরে নজর রাখেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। তিনি শান্তি বজায় রাখারও আহ্বান জানিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছেন, যাদের নাম তালিকা থেকে বাদ পড়বে তারা আদালত ও ট্রাইবুন্যালে আবেদন করার সুযোগ পাবেন।

উল্লেখ্য, শনিবার থেকেই ইন্টারনেটে পাওয়া যাবে ওই তালিকা। যাদের কাছে ইন্টারনেটের সুবিধা নেই তারা তালিকা দেখতে পাবেন সরকারি ‘সেবা কেন্দ্র’থেকে।

সূত্র: জি ২৪ ঘণ্টা