আর্ন্তজাতিক

আসামের পর এবার বিজেপির নজর দিল্লিতে

ভারতের আসাম রাজ্যে ১৯ লাখ লোককে জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের তালিকা থেকে বাদ দেয়ার পর এবার রাজধানী দিল্লিতেও নাগরিকত্ব নিবন্ধনের হুশিয়ারি দিয়েছেন বিজেপির দিল্লির প্রধান মনোজ তিওয়ারি।

শনিবার আসামে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পরই ক্ষমতাসীন সরকারের এ সংসদ সদস্য এ দাবি তুলেছেন। খবর এনডিটিভির।

সংবাদ সংস্থা এএনআই-কে দেয়া সাক্ষাৎকারে দিল্লি বিজেপির সভাপতি মনোজ তিওয়ারি বলেন, দিল্লির অবস্থাও ভয়াবহ, তাই এনআরসির প্রয়োজন। অবৈধ অভিবাসীরা দীর্ঘ দিন ধরে এখানে বসবাস করে পরিস্থিতি ভয়ানক করে তুলেছে। আমরা এখানে এনআরসি প্রয়োগ করব।

এনডিটিভি জানায়, ২০২০ সালে দিল্লি বিধানসভা নির্বাচনের আগে মনোজ তিওয়ারির এমন বক্তব্য বেশ ইঙ্গিতবহ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

প্রসঙ্গত, ভারতীয় আসাম রাজ্য নাগরিক নিবন্ধনের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। দেড় বছর আগে খসড়া প্রকাশের পর শনিবার সকাল ১০টায় এই চূড়ান্ত তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আসাম সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, জাতীয় নাগরিকত্ব নিবন্ধনে(এনআরসি) তিন কোটি ১১ লাখ লোক আবেদন করেছিলেন। সেখান থেকে ১৯ লাখকে বাদ দেয়া হয়েছে। কাজেই এই ১৯ লাখ লোক রাষ্ট্রহীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

২০১৮ সালের জানুয়ারিতে প্রথম খসড়া নাগরিকপঞ্জি প্রকাশ করা হয়। সেখানে মাত্র এক কোটি ৮০ লাখ মানুষের ঠাঁই হয়। অথচ আবেদন করেছিল তিন কোটি ২৯ লাখ মানুষ।