আইন আদালত

আদালত বর্জন বিএনপিপন্থী আইনজীবীদের, দু’পক্ষের ধাক্কাধাক্কি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়ানোয় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আদালত বর্জন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপিপন্থী আইনজীবীরা।

আদালত কক্ষে ঢোকার মুখে বিএনপিপন্থী আইনজীবীদের তালা ঝুলানোর প্রতিবাদে সকাল থেকে আওয়ামীপন্থী আইনজীবীদের সঙ্গে তাদের দফায় দফায় ধাক্কাধাক্কি ও হট্টগোল চলছে।

তবে বিএনপিপন্থী আইনজীবীদের বর্জনেও আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

সকাল ৯টা থেকে সুপ্রিম কোর্টের বার সমিতি ভবন থেকে আদালতের প্রবেশ মুখের ছোট গেটে (কলাপসিবল গেট) তালা লাগিয়ে বিক্ষোভ শুরু করেন বিএনপিপন্থী আইনজীবীরা। পরে সেখানেই তারা অবস্থান নেন।

কিন্তু তালা খুলে ওই পথ দিয়ে আওয়ামীপন্থী আইনজীবীরা আদালতে যেতে চাইলে তাতে বাধা দেন বিএনপিপন্থী আইনজীবীরা। এতে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। সেখানে অবস্থান নেন দুই পক্ষের আইনজীবী। কিছুক্ষণ পরপরই থেমে থেমে চলছে দুই পক্ষের মধ্যে হট্টগোল।

বিএনপিপন্থী আইনজীবীরা জড়ো হয়ে কিছুক্ষণ পরপরই ‘ধর্মঘট চলবে, আদালত বর্জন চলবে’  স্লোগানসহ মিছিল করছেন আদালত প্রাঙ্গণে।

অন্যদিকে মুখোমুখি অবস্থান নেওয়া আওয়ামীপন্থীরা এই কর্মসূচির প্রতিবাদে মিছিল ও স্লোগান দিচ্ছেন।

এর আগে মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন এই কর্মসূচি ঘোষণা করেন।

উল্লেখ্য, মঙ্গলবার সকালে এই মামলায় কারাবন্দি খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।