আজকের সেরা সংবাদ

আজ বিশ্ব মা দিবস: মাকে নিয়ে বিখ্যাতদের যত উক্তি

আজ বিশ্ব মা দিবস। সন্তানের জন্য মায়ের ভালোবাসা কিংবা মমতার কোনো তুলনাই হয় না। মায়ের প্রতি ভালোবাসা জানানোর আজ এক বিশেষ দিন। আজকাল নিজেকে নিয়েই সবাই ব্যস্ত থাকেন। সেই ব্যস্ততা কমিয়ে মায়ের সঙ্গে‌ এই দিনের যদি কিছুটা সময় কাটানো যায় নিঃসন্দেহে মায়ের মন আনন্দে ভরে উঠবে।

নিজের হাতের তৈরি বিশেষ কার্ড উপহার, মাকে নিয়ে ঘোরাঘুরি, কেনাকাটা কিংবা বাইরে খাওয়াদাওয়া করলে মায়ের জন্য দিনটি অন্যরকম হয়ে উঠবে। যদিও ৩৬৫ দিনও মাকে ভালোবাসা জানানোর জন্য পর্যাপ্ত নয়। তারপরও একটা দিন যদি শুধু মায়ের জন্য উৎসর্গ করা যায় সেটা তার কাছে দারুন এক উপহার হবে। মা যেমন সন্তানকে পরম মমতায় আগলে রাখেন সারাজীবন,তেমনি সন্তানের কাছেও মায়ের গুরুত্ব সীমাহীন। জীবনের প্রতি পরতে পরতে মায়ের প্রতি সন্তান কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাতে পিছপা হয় না। জীবনে মায়ের অবদান বোঝাতে বিখ্যাত ব্যক্তিরা তাই বিভিন্ন সময় নানা ধরনের উক্তি দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের গায়ক স্টিভ ওয়ানডার বলেছেন, ‘মা আমার সবচেয়ে বড় শিক্ষক। তিনি এমন একজন শিক্ষক যিনি ভালোবাসা, নির্ভীকতার প্রতীক। তার কোনো তুলনা নেই। যদি ভালোবাসা ফুলের মতো সুন্দর হয় ,তাহলে আমার মা হচ্ছেন সেই ভালোবাসার ফুল।’

খ্রিস্টীয় প্রবাদে আছে, ‘ঈশ্বর সব জায়গায় থাকতে পারে না, এ কারণে তিনি মাকে পাঠিয়েছেন।’

আরেকটি প্রবাদে আছে, ‘মা তার সন্তানদের হাত হয়তো কিছু সময়ের জন্য ধরে থাকেন কিন্তু তাদের হৃদয়ে থাকেন সারাজীবন।’

মার্কিন যুক্তরাষ্ট্রের লেখক লুসিয়া মে অরকটের ভাষায়, ‘মা সব কিছু ক্ষমা করে দেন। পৃথিবীর সবাই ছেড়ে গেলেও মা কখনো সন্তানকে ছেড়ে যান না’।

আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন বলেছেন, ‘আমি যা হয়েছি বা ভবিষ্যতে যা হতে চাই তার সব কিছুর জন্য আমি আমার মায়ের কাছে ঋণী’।

ইংরেজ কবি রবার্ট ব্রাউনিংয়ের ভাষায়, ‘সব ভালোবাসার শুরু এবং শেষ হচ্ছে মার্তৃত্বে’।

আমেরিকান চিকিৎসক ও দার্শনিক ডা. দেবীদাস মৃধা বলেন,’ মা হচ্ছেন প্রকৃতির মতো। যেকোন পরিস্থিতিতে তিনি তার সন্তানের প্রশংসা করেন’।

ফরাসী সম্রাট নেপোলিয়ন বেনোপার্ট মাকে নিয়ে অনেক কথাই বলেছেন জীবনে। তিনি বলেন, ‘আমার জীবনের সফলতা এবং যা কিছু অর্জন সব কিছুর জন্য আমি আমার মায়ের কাছে ঋণী।’ তিনি আরও বলেছেন, ‘আমাকে শিক্ষিত মা দাও। আমি প্রতিজ্ঞা করছি, তোমাদের একটা সভ্য, শিক্ষিত জাতি উপহার দেব’।

সূত্র : এনডিটিভি