জাতীয়

আগামীতে কৃষকের কাছ থেকে ধান ও গম কেনা হবে- খাদ্যমন্ত্রী

ব্রেলভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর পত্নীতলা ও পোরশা উপজেলার দুটি খাদ্য গুদাম শুক্রবার পরিদর্শন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্য মন্ত্রী নওগাঁ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা বাবু সাধন চন্দ্র মজুমদার এমপি।

এসময় খাদ্য মন্ত্রী বলেন, সরকারি গুদামের ধারণ ক্ষমতা বৃদ্ধি আর পরিস্থিতির উপর নির্ভর করে ধান ও গম কেনার সিদ্ধান্ত নেবে সরকার। দেশে খাদ্য গুদামের মোট ধারণ ক্ষমতা ২১ লাখ মেট্রিক টন। এর সিংহ ভাগে মজুত আছে চাল। উৎপাদিত শস্যের নায্য দাম নিশ্চিত করতে আগামীতে কৃষকের কাছ থেকে ধান ও গম কেনা হবে। তবে তার আগে গুদামের ধারণ ক্ষমতা বৃদ্ধির পরিকল্পনা নেওয়া হচ্ছে। তাছাড়া পরিস্থিতি বিবেচনা করে সরকার ধান-গম কেনার সিদ্ধান্ত নেবে।

বাজারে চালের দর স্থিতিশীল রাখতে প্রতিটি জেলায় মনিটরিং কমিটি সক্রিয় থাকবে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশে পর্যাপ্ত খাদ্যশস্য আছে। দর বৃদ্ধির সম্ভাবনা নেই। সিন্ডিকেট করে কাউকে দর বৃদ্ধির সুযোগ দিবেনা সরকার। পাশাপাশি খাদ্য শস্য সংগ্রহের সময় ওজন ও গুণগত মানের বিষয়ে খাদ্য বিভাগের অবস্থান জিরো টলারেন্স। কোথাও কোন অভিযোগ পাওয়া গেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না।

এসময় বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা মানীয় মন্ত্রীকে ফুল দিয়ে সংবর্ধনা জানান। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক কামাল হোসেন সহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, দলীয় অঙ্গ-সংগঠনের নেতকর্মীবৃন্দ প্রমূখ।