খেলাধুলা

অন্যরকম রেকর্ড গড়লেন মেসি

এবারের বিশ্বকাপে নিজের প্রথম গোল করতে বেশ সময় লেগেছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। গতকাল নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে দারুণ গোল করে দলকে এগিয়ে দিয়েছেন তিনি।

শেষ পর্যন্ত ২-১ গোলের জয়ে গ্রুপ পর্বের বৈতরণী পার করেছে আর্জেন্টিনা। আপাতদৃষ্টিতে তার ওই গোলকে তেমন কিছু মনে না হলেও, এই গোলের মাধ্যমেই মেসি গড়েছেন ভিন্ন এক ইতিহাস।

পরিসংখ্যান বলছে, আর্জেন্টিনার পক্ষে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়তে আর মাত্র ৪টি গোল প্রয়োজন মেসির। এর বাইরেও তিনি তৃতীয় আর্জেন্টাইন হিসেবে তিনটি পৃথক বিশ্বকাপে গোল করার গৌরব অর্জন করলেন।

এর আগে দিয়েগো ম্যারাডোনা ১৯৮২, ১৯৮৬ ও ১৯৯৪ সালের বিশ্বকাপে গোল করেছিলেন। গ্যাব্রিয়েল বাতিস্তুতা করেছেন ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ সালের বিশ্বকাপে। মেসি করলেন ২০০৬, ২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপে।

তবে ফুটবল বিষয়ক ওয়েবসাইট লাইভ সকার টিভি বের করেছে অন্য এক রেকর্ডের খবর। এখানটায় অবশ্য মেসি অনন্য। তিনি বিশ্বকাপের একমাত্র খেলোয়াড় যিনি নিজের কৈশোরে বা টিনেজ বয়সে, বিশ ও ত্রিশের কোঠা পার হওয়ার পর গোল দিয়েছেন। ২০০৬ সালে তার বয়স ছিল ১৯। অর্থাৎ তখনও তিনি ছিলেন ‘টিন।’ ২০১৪ সালে তার বয়স ছিল ২৭। আর এখন অর্থাৎ ২০১৮ সালে তার বয়স ৩১।